Header Ads

Header ADS

Historical Place

বসুবাটি

সৃজিত মুখার্জীর ২২ শে শ্রাবণ সিনেমাটার শেষ সিন টা মনে আছে? যেখানে অভিজিৎ পাকরাশীকে একটা চেয়ারের সঙ্গে বেঁধে রাখা হয়েছিল। যেখান থেকে সিনেমার প্লটে টুইস্ট। প্রবীর মুখোপাধ্যায় যখন থেকে হিরো থেকে খলনায়ক বনে গেলেন? না দাদা সেই সিন টার বিস্তৃত বর্ণনা দেব না। সেই বাড়ি টা কে মনে আছে?আজ সেই বাড়িটা কে নিয়ে একটা ছোট্ট গল্প বলব। আমরা ইতিহাস বিস্মৃত জাত,তাই গল্পে গল্পে আমাদের ইতিহাস নিয়েও একটা ছোট্ট পাঠ হয়ে যাবে।

বাগবাজারের সঙ্গে বাঙালির মনে যে নাম গুলো উজ্জ্বল হয়ে আছে তার কয়েক টা হল শ্রী শ্রী মা, ভগিনি নিবেদিতা, গিরিশ ঘোষ। আরও অনেকে আছেন। কিন্তু আমাদের আজকের গল্প যে বাড়ি কে কেন্দ্র করে সেই বাড়িটার নাম “বসু বাটি” ।

সালটা ১৮৭৬।রানী ভিক্টোরিয়ার ভারতবর্ষের শাসন ভার নেওয়ার ঠিক আগের বছর।এই বাড়ির নির্মাণ কাজ শুরু হয় ।এই বাড়ির ইঞ্জিনিয়ার কে ছিলেন জানেন? নীলমণি মিত্র। আজকের মিলেনিয়াল প্রজন্ম হয়ত এই নামটা শোনেনি। কিন্তু এই ভদ্রলোক হলেন প্রথম ডিগ্রিধারী বাঙালী ইঞ্জিনিয়ার।এনার আরও কিছু কীর্তি কলকাতার বুকে আছে।তবে সেগুলোর মধ্যে এই “বসু বাটির” স্থাপত্যশৈলী কেই উৎকৃষ্ট ধরা হয়।

এই বাড়ির প্রতিষ্ঠাতা ছিলেন নন্দলাল বসু ও পশুপতিনাথ বসু। তবে এই নন্দলাল বসু কিন্তু শিল্পী নন্দলাল বসু নন। ইনি হলেন গয়ার জমিদার মাধবচন্দ্র বসুর ছেলে। প্রথাগত ইউরোপিয় স্থাপত্যর সঙ্গে নীলমণি মিত্র বাংলার প্রাচীন রীতি ও ইসলামিক রীতির মেলবন্ধন করান। এই বাড়ি থেকেই বঙ্গভঙ্গ এর সময় রাখি উৎসবের সূচনা হয়।এখানে সুরেন ব্যানারজি জাতীয় কংগ্রেসের সভা করেন। আরও অনেক ইতিহাসের সাক্ষী এই অপূর্ব প্রাসাদ টা। বর্তমানে উপযুক্ত সংরক্ষণের অভাবে এই বাড়ির ভগ্নদশা।এই প্রাসাদের যে অসাধারণ শিল্প কর্ম তাও আমরা আজ আর চাক্ষুষ দর্শন করতে পারিনা। কারণ প্রবেশ নিষেধ।

Basubati - Pashupati Bose Nandalal Bose
65/1A, Bagbazar St, Bag Bazar Colony, Baghbazar, Kolkata, West Bengal 700003 https://g.co/kgs/1vb4Un

No comments

Powered by Blogger.